মহাবিপদে পাক অধিনায়ক

স্ট্যাম্প মাইক্রোফোনের সুবাদে মাঠের অনেক কথাই এখন বাইরে চলে আসে। সে কথাগুলো অনেক সময় থাকে মজার, কখনও বা প্রতিপক্ষকে কটাক্ষ করে। ক্রিকেটে স্লেজিং নতুন কিছু নয়।

তবে বর্ণবাদী আচরণ যে কোনো খেলোয়াড়ের জন্যই বড় বিপদ ডেকে আনতে পারে। যে বিপদে পড়তে যাচ্ছেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ।

দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার আন্দেলো ফেহলুখায়োকে উদ্দেশ্য করে উইকেটের পেছনে দাঁড়ানো সরফরাজ বর্ণবাদী কিছু বলেছেন, যা কিনা ধরা পড়েছে স্ট্যাম্প মাইক্রোফোনে। যদিও কথাগুলো ছিল উর্দুতে।

দক্ষিণ আফ্রিকা তখন পাকিস্তানের ২০৩ রান তাড়া করছিল। ব্যাটিংয়ে ছিলেন ফেহলুখায়ো। এক পর্যায়ে একটি বল এজ হয়ে একটুর জন্য স্ট্যাম্প মিস করে যায় তার। যে বলটি থেকে সিঙ্গেল নেন এই অলরাউন্ডার।

ফেহলুখায়োর তখন মাত্র হাফসেঞ্চুরি পূর্ণ হয়েছে। স্ট্যাম্পের পেছন থেকে উর্দুতে সরফরাজকে যা বলতে শোনা যায়, বাক্যগুলো ইংরেজিতে অনুবাদ করলে দাঁড়ায়, ‘আরে কালো ছেলে, তোমার মা আজ কোথায় বসে আছে? তোমার জন্য আজ তাকে কি (প্রার্থনা) করতে বলেছো? ’

শেষ পর্যন্ত ফেহলুকায়ো ক্যারিয়ারসেরা ৬৯ রানের ইনিংসে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন। ৪২ ওভারে ৫ উইকেট হাতে রেখেই ম্যাচটি জিতেছে দক্ষিণ আফ্রিকা।

ম্যাচ শেষ। তবে সরফরাজের ওই কথার ভিডিওটি রয়ে গেছে। যা কিনা স্পষ্ট বর্ণবাদ। পাকিস্তানি অধিনায়ককে এর জন্য আইসিসির আচরণবিধি ভঙ্গের শাস্তি পেতে হতে পারে।

Leave A Reply

Your email address will not be published.